মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সভার বিবরণী

২২.০৭.২০১৪খ্রিঃতারিখে অনুষ্ঠিত সীতাকুন্ড উপজেলা পরিষদ এর সাধারণ সভার কার্যবিবরণীঃ

 

সভাপতিঃ                       এস এম আল মামুন

                                    চেয়ারম্যান, সীতাকুন্ড উপজেলা পরিষদ, চট্টগ্রাম

সভার তারিখ ও সময়ঃ         ২২ জুলাই, ২০১৪, বিকাল ০৩:৩০ঘটিকা

সভার স্থানঃ                      উপজেলা পরিষদ সম্মেলন কক্ষ।

সভার উপস্থিত সদস্যবৃন্দঃ     পরিশিষ্ট ‘‘ক’’ মতে।

 

            সভাপতি কর্তৃক উপস্থিত সকলকে স্বাগত জানানোর মাধ্যমে সভার শুভ সূচনা হয়। অতঃপর আলোচ্যসূচি মোতাবেক সভা পরিচালিত হয় এবং নিম্নবর্ণিত ২নং কলামের আলোচ্যসূচি মোতাবেক ৩নং কলামে বর্ণিত আলোচনার ভিত্তিতে ৪নং কলামে উল্লি­খিত সিদ্ধামত সমূহ গৃহীত হয়ঃ

 

ক্রঃনং

আলোচ্যসূচি

আলোচনা

সিদ্ধামত

বাস্তবায়নকারী কর্তৃপক্ষ

১.

বিগত সভার কার্যবিবরণী পাঠ ও অনুমোদন

বিগত ২৬ জুন ২০১৪ তারিখে অনুষ্ঠিত উপজেলা পরিষদ সভার কার্যবিবরণী পঠিত হয়।

কোন প্রকার সংশোধনী ও আপত্তি না থাকায় পঠিত কার্যবিবরণী সর্বসম্মতিক্রমে দৃঢ়করণ করা হয়

 

২.১

উপজেলা প্রকৌশলী, এলজিইডি’র দপ্তর

উপজেলা প্রকৌশলী, এলজিইডি এডিপি খাতের বরাদ্দ দ্বারা যথাসময়ে প্রকল্প গ্রহণ ও বাসত্মবায়নের জন্য প্রকল্প তালিকা দাখিল করতে সকল ইউপি চেয়ারম্যান কে অনুরোধ জানান।

এডিপি খাতের বরাদ্দ দ্বারা যথাসময়ে প্রকল্প গ্রহণ ও বাসত্মবায়নের জন্য প্রকল্প তালিকা দাখিল করতে সকল ইউপি চেয়ারম্যান কে অনুরোধ জানানো হল।

সকল ইউপি চেয়ারম্যান, সীতাকুন্ড

২.২

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীন কর্মসূচি সংক্রামত

 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ২০১৪-২০১৫ অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় হতে এখন পর্যমত্ম বরাদ্দ পাওয়া যায়নি। তিনি প্রকল্প তালিকা দাখিল করার জন্য সকল ইউপি চেয়ারম্যান কে অনুরোধ জানান যাতে বরাদ্দ পাওয়া গেলে অগ্রাধিকার বিবেচনায় প্রকল্প গ্রহণ ও বাসত্মবায়ন করা যায়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়এর বরাদ্দ দ্বারা যথাসময়ে প্রকল্প গ্রহণ ও বাসত্মবায়নের জন্য প্রকল্প তালিকা দাখিল করতে সকল ইউপি চেয়ারম্যান কে অনুরোধ জানানো হল।

সকল ইউপি চেয়ারম্যান

২.৩

উপজেলা প্রাণিসম্পদ দপ্তর

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জানান যে, শেখের হাট পশু পরিচর্যা কেন্দ্রটির অবস্থা অত্যমত্ম খারাপ। তিনি জানান যে, সামান্য বৃষ্টি হলেই ছাদ দিয়ে পানি পড়ে। তিনি কেন্দ্রটি মেরামতের প্রসত্মাব করেন।

এ বিষয়ে সভায় আলোচনায় পার্শ্বেবর্ণিত সিদ্ধামত্ম গৃহীত হয়।

উপজেলা প্রকৌশলী, এলজিইডি শেখেরহাট পশু পরিচর্যা কেন্দ্রটি সরেজমিনে পরিদর্শন করে প্রতিবেদন দিবেন।

উপজেলা প্রকৌশলী, এলজিইডি এবং উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, সীতাকুন্ড

২.৪

অন্যান্য দপ্তর

উপজেলা কৃষি কর্মকর্তা, উপজেলা মৎস্য কর্মকর্তা, উপজেলা সমাজসেবা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা,  উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা, উপজেলা সমবায় কর্মকর্তা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা স্ব স্ব দপ্তরের কাজ স্বাভাবিকভাবে চলছে মর্মে জানান।

স্ব স্ব দপ্তরের কাজ সরকারি নীতিমালার আলোকে আমতরিকভাবে সম্পাদনের জন্য সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে অনুরোধ জানানো হল।

সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা

বিবিধ-১

ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র সংক্রামত

উপজেলা নির্বাহী অফিসার উদ্যোক্তাদের নিয়মিত উপস্থিতি এবং সেবা প্রদানের মাধ্যমে আয়ের নতুন নতুন উৎস সৃষ্টি করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল ইউপি চেয়ারম্যান কে পুনরায় অনুরোধ জানান। তিনি ইউআইএসসি এর মাধ্যমে সেবা নিশ্চিতকরণের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি, আসবাবপত্র সংগ্রহ করতে সকল ইউপি চেয়ারম্যানকে অনুরোধ জানান। যে সব ইউনিয়নে দুইজন উদ্যোক্তা নেই সেই সব ইউনিয়নে জরুরীভিত্তিতে উদ্যোক্তা নিয়োগদানের জন্য সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে অনুরোধ জানান।   ইউনিয়ন ওয়েব পোর্টাল এর তথ্যাদি হালনাগাদ কার্যক্রম মনিটরিং করার জন্য সকল ইউপি চেয়ারম্যানকে অনুরোধ জানান।  

উদ্যোক্তাদের নিয়মিত উপস্থিতি এবং সেবা প্রদানের মাধ্যমে আয়ের নতুন নতুন উৎস সৃষ্টি করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং ইউআইএসসি এর মাধ্যমে সেবা নিশ্চিতকরণের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি, আসবাবপত্র সংগ্রহ এবং উপকরণ সরবরাহ করতে সকল ইউপি চেয়ারম্যানকে পুনরায় অনুরোধ জানানো হল। যে সব ইউনিয়নে দুইজন উদ্যোক্তা নেই সেই সব ইউনিয়নে জরুরীভিত্তিতে উদ্যোক্তা নিয়োগদানের জন্য সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে অনুরোধ জানান। ইউনিয়ন ওয়েব পোর্টাল এর তথ্যাদি হালনাগাদ রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল ইউপি চেয়ারম্যানকে অনুরোধ জানানো হল।

সকল ইউপি চেয়ারম্যান, সীতাকুন্ড

 

 

 

 

 

 

বিবিধ-২

উপজেলা পরিষদের জরাজীর্ণ ২টি টুইন কোয়ার্টার (নন গেজেটেড) পরিত্যাক্ত ঘোষণা সংক্রামত্ম

উপজেলা প্রকৌশলী জানান যে, উপজেলা পরিষদের দু’টি টু ইন কোয়াটার(নন গেজেটেড) ভবনের অবস্থা অত্যমত্ম নাজুক। ইতোমধ্যে ভবনটির প্লাস্টার খসে পড়ার তথ্য পাওয়া গিয়েছে। ফলে ভবন দুটি বিধি মোতাবেক পরিত্যাক্ত ঘোষণার প্রক্রিয়া শুরু করা প্রয়োজন। তিনি এ বিষয়ে সভার দৃষ্টি আকর্ষণ করেন।

সংশ্লিষ্ট বিষয়ে সভায় বিসত্মারিত আলোচনা হয় এবং পার্শ্বে বর্ণিত সিদ্ধামত্ম গৃহীত হয়।

সীতাকুন্ড উপজেলা পরিষদের টু ইন কোয়াটার(নন গেজেটেড) ভবন দু’টি পরিত্যাক্ত ঘোষণা করার প্রয়োজনে উপজেলা প্রকৌশলী, এলজিইডি সরেজমিনে পরিদর্শন পূর্বক সরকারি মূল্য নির্ধারণ করে প্রতিবেদন দিবেন।

উপজেলা প্রকৌশলী, এলজিইডি, সীতাকুন্ড

 

বিবিধ-৩

উপজেলা পরিষদের অভ্যমত্মরীণ রাসত্মা মেরামত ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন সংক্রামত্ম

উপজেলা নির্বাহী অফিসার জানান যে, উপজেলা কমপ্লেক্সের অভ্যমত্মরের রাসত্মাসমূহের অবস্থা অত্যমত্ম খারাপ। রাসত্মাসমূহ জরুরীভিত্তিতে মেরামত করা প্রয়োজন। তিনি আরো জানান যে, ড্রেনেজ সিস্টেমসমূহ ত্রুটিপূর্ণ হওয়ায় বৃষ্টি হলেই রাসত্মাসমুহ ডুবে যায় এবং কোন কোন সময় অফিস ও বাসাবাড়ির নীচতলার মেঝেতে পানি প্রবেশ করে। পরিকল্পিত ড্রেনেজ সিস্টেম তৈরী করা গেলে এ সমস্যার সমাধান সম্ভব। তিনি জানান যে, উপজেলা পরিষদের উন্নয়ন তহবিল দ্বারা এ কাজগুলো সম্পন্ন করা যেতে পারে এবং প্রাক্কলন প্রস্ত্ততপূর্বক স্থানীয় সরকার বিভাগে অনুমোদনের জন্য প্রেরণ করা যেতে পারে।

সংশ্লিষ্ট বিষয়ে সভায় বিসত্মারিত আলোচনা হয় এবং পার্শ্বে বর্ণিত সিদ্ধামত্ম গৃহীত হয়।

উপজেলা কমপ্লেক্সের অভ্যমত্মরের রাসত্মাসমূহ জরুরীভিত্তিতে মেরামত করা এবং পরিকল্পিত ড্রেনেজ সিস্টেম তৈরী করার জন্য উপজেলা প্রকৌশলী প্রাক্কলন প্রস্ত্তত করবেন এবং ০২(দুই)টি প্রকল্প নামকরণ করে প্রাক্কলনসহ প্রকল্পসমূহ উপজেলা পরিষদ উন্নয়ন তহবিল এর অর্থায়নে বাসত্মবায়নের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগে অনুমোদনের জন্য প্রেরণ করার সিদ্ধামত্ম গৃহীত হল।

উপজেলা প্রকৌশলী, এলজিইডি, সীতাকুন্ড

 

বিবিধ-৪

উপজেলার সীমানায় স্বাগতম এবং ধন্যবাদ চিহ্নিতকরণ

সংক্রান্ত।

চেয়ারম্যান, সীতাকুন্ড উপজেলা পরিষদ এবং সভাপতি জানান যে, সীতাকুন্ড উপজেলাটির ভিতর দিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক লম্বালম্বীভাবে চলে গিয়েছে। যানবাহনে যাতায়াতকালে উপজেলার সীমানা চিহ্নিত করা অনেক সময় সম্ভব হয়না। তিনি উপজেলাটি যেখানে শুরু হয়েছে সেই  স্থানে ‘স্বাগতম, সীতাকুন্ড উপজেলা’ এবং শেষের স্থানে ‘ধন্যবাদ, সীতাকুন্ড উপজেলা’-লিখিত দুটি পিলার/স্তম্ভ স্থাপনের প্রস্তাব করেন।

সংশ্লিষ্ট বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা হয় এবং পার্শ্বেলিখিত কলামের সিদ্ধান্ত গৃহীত হয়।

সীতাকুন্ড উপজেলা যেখানে শুরু হয়েছে সেই  স্থানে ‘স্বাগতম, সীতাকুন্ড উপজেলা’ এবং শেষের স্থানে ‘ধন্যবাদ, সীতাকুন্ড উপজেলা’-লিখিত দুটি পিলার/স্তম্ভ স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হল। বর্ণিত কাজের প্রাক্কলন প্রস্ত্তত করে পরবর্তী সভায় উপস্থাপনের জন্য উপজেলা প্রকৌশলী, এলজিইডি, সীতাকুন্ড কে অনুরোধ জানানো হল এবং ব্যয় উপজেলা পরিষদ রাজস্ব তহবিল হতে মিটানোর সিদ্ধান্ত গৃহীত হল।

 উপজেলা প্রকৌশলী, এলজিইডি, সীতাকুন্ড, উপজেলা নির্বাহী অফিসার, সীতাকুন্ড এবং চেয়ারম্যান, সীতাকুন্ড উপজেলা পরিষদ

 

বিবিধ-৫

পানি উন্নয়ন বোর্ড এর কার্যক্রম সংক্রামত্ম

চেয়ারম্যান, বাঁশবাড়িয়া ইউপি জানান যে, তাঁর ইউনিয়নের উপকূলীয় বেড়ীবাঁধ ভাঙ্গা থাকায় জোয়ারের পানি প্রবেশ করে এলাকার ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। আরো ক্ষতিরোধে তিনি জরুরীভিত্তিতে বেড়ীবাঁধ নির্মাণ/মেরামতের প্রসত্মাব করেন। একই প্রসঙ্গে চেয়ারম্যান, বাড়বকুন্ড, কুমিরা, ভাটিয়ারী, সলিমপুর তাঁদের এলাকার বেড়ীবাঁধের ভাঙ্গা অবস্থার বিষয়টি জানিয়ে জরুরীভিত্তিতে নির্মাণ/মেরামতের প্রসত্মাব করেন।

উপজেলা নির্বাহী অফিসার জানান যে, জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় বিষয়টি অত্যমত্ম গুরুত্বসহ আলোচনা করা হয়েছে। নির্বাহী প্রকৌশলী, পাউবো জানিয়েছেন যে, ইতোমধ্যে বাঁশবাড়িয়ার উপকূলীয় বেড়ীবাঁধ নির্মাণ/মেরামতের জন্য ৩২কোটি টাকার প্রাক্কলন প্রস্ত্তত করে মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে এবং বিষয়টি প্রক্রিয়াধীন আছে। অর্থ বরাদ্দ পাওয়া গেলেই কাজ বাসত্মবায়ন করা সম্ভব হবে। তিনি উপ বিভাগীয় প্রকৌশলী, পানি উন্নয়ন বোর্ড, সীতাকুন্ড কে এলাকার ক্ষয়ক্ষতি রোধে কার্যকর ভূমিকা পালনের অনুরোধ জানান।

বাঁশবাড়িয়া সহ ক্ষতিগ্রস্থ উপকূলীয় বেড়ীবাঁধ নির্মাণ/মেরামতের জন্য নির্বাহী প্রকৌশলী, পানি উন্নয়ন বোর্ড, চট্টগ্রাম কে কার্যকর ভূমিকা পালনের অনুরোধ জানানো হল।

উপ বিভাগীয় প্রকৌশলী, পানি উন্নয়ন বোর্ড, সীতাকুন্ড এবং নির্বাহী প্রকৌশলী, চট্টগ্রাম

 

অতঃপর আর কোন আলোচনা না থাকায় উপস্থিত সকলকে সভাপতি কর্তৃক ধন্যবাদ জানানোর মাধ্যমে সভা সমাপ্ত হয়।

 

 

 

 

 

 

 

(এস এম আল মামুন)

চেয়ারম্যান

সীতাকুন্ড উপজেলা পরিষদ

সীতাকুন্ড, চট্টগ্রাম।

 

স্মারক নং উপঃপঃ/সীতা/২০১৪-                                                                                            তারিখঃ         /০৮/২০১৪খ্রিঃ

 

অনুলিপিঃ সদয় জ্ঞাতার্থেঃ

 

১। জনাব দিদারুল আলম, মাননীয় সংসদ সদস্য, ২৮১ চট্টগ্রাম ৪।

২। জেলা প্রশাসক, চট্টগ্রাম।

 

অনলিপিঃ জ্ঞাতার্থে ও কার্যার্থে।

 

১। উপজেলা.................................................................কর্মকর্তা, সীতাকুন্ড, চট্টগ্রাম।

২। চেয়ারম্যান,...............................................................ইউপি (সকল), সীতাকুন্ড, চট্টগ্রাম।

৩। সভাপতি/সাধারণ সম্পাদক, সীতাকুন্ড প্রেস ক্লাব।

৪। জনাব/বেগম...................................................

 

 

 

(মুহম্মদ শাহীন ইমরান)

মুখ্য নির্বাহী কর্মকর্তা

সীতাকুন্ড উপজেলা পরিষদ

উপজেলা নির্বাহী অফিসার

সীতাকুন্ড, চট্টগ্রাম।

ফোনঃ ০৩০২৮-৫৬০১১

মোবাইলঃ ০১৮৩৭-৭১১৪৫০

ই-মেইলঃ unositakunda@mopa.gov.bd